অবৈধভাবে ইস্যু হওয়া সকল পারমিট বাতিল হবে: দক্ষিণ আফ্রিকায় অভিবাসীদের জন্য গত ১৭ বছরে অবৈধভাবে ইস্যু হওয়া সকল পারমিট, ভিসা, আইডি ও পাসপোর্টের বৈধতা যাচাই বাঁচাই করে তা বাতিল করা হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্রী ডাঃ অ্যারন মোতসোলেদী।

আজ বৃহস্পতিবার প্রিটোরিয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে এক বৈঠকে মন্ত্রী এই কথা জানান। এই সময় মন্ত্রী বলেছেন,গত ২০০৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকায় বসবাসরত অভিবাসীদের নামে হোম এফেয়ার্স থেকে অবৈধভাবে ইস্যু হওয়া সকল পারমিট, ভিসা,আইডি ও পাসপোর্ট বাতিল করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, গত দুই বছর তদন্ত করে দেখা গেছে, হোম এফেয়ার্সে অনিয়ম দুর্নীতির মাধ্যমে জাল ডকুমেন্ট দাখিল করে অভিবাসীরা পারমিট, ভিসা, আইডি ও পাসপোর্ট সংগ্রহ করেছে।দূর্নীতি দমন ইউনিটের একাধিক তদন্তের পরে দেখা গেছে সন্দেহজনক ভিসা, পারমিট,আইডি ও পাসপোর্ট বিভাগীয় কর্মকর্তাদের দ্বারা অনিয়মিতভাবে মঞ্জুর করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রী অ্যারন মোটসোলেদী আরো বলেছেন, ২০০৪ সাল থেকে ইস্যু হওয়া পারমিট,ভিসা,আইডি ও পাসপোর্টের বৈধতা পর্যালোচনা করার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।তদন্ত কমিটি আগামী তিনমাসের ভিতর তাদের তদন্ত রিপোর্ট পেশ করবে মন্রনালয়ে।

মন্ত্রী জানিয়েছেন, তদন্তে যে সকল অভিবাসীদের পারমিট,ভিসা কিংবা আইডি পাসপোর্টের ডকুমেন্টের সমন্বয় থাকবেনা তাদের ভিসা, পারমিট কিংবা আইডি পাসপোর্ট বাতিল করা হবে।